ভাষা কি? পৃথিবীতে ভাষার সংখ্যা কত? শীর্ষ ভাষা কোণগুলো এবং এ সম্পর্কে আমরা কতটা জানি?

আমরা যে শব্দ/সংকেতের মাধ্যমে একে অপরকে বুঝে থাকি এবং বুঝিয়ে থাকি সেটা কেই সাধারণত ভাষা বলি। পৃথিবীতে বর্তমানে প্রায় ৭,১১১ টি ভাষায় আজ কথা বলা হয়।

বিশ্বের প্রায় অর্ধেকের বেশি জনসংখ্যা মাত্র ২৩ টি ভাষা তাদের কথা বলার ক্ষেত্রে ব্যাবহার করে থাকে। বর্তমান বিশ্বে বিভিন্ন প্রকার ভাষার ব্যাবহার ক্রমান্বয়ে বাড়ছে আর এর কারন হল, মানুষ বিভিন্ন প্রয়োজনে পৃথিবীর বিভিন্ন স্থান প্রতিনিয়ত ভ্রমন করে থাকে এবং সাথে সাথে ভাষাও  ছরিয়ে পড়ে বিশ্বময়।

 

ভাষার সংখ্যাটি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে, কারণ আমরা প্রতিদিন বিশ্বের ভাষা সম্পর্কে আরও শিখছি। এবং তার বাইরে, ভাষাগুলি নিজেরাই বিভিন্ন মানুষের মুখে মুখে বিভিন্ন অঞ্চলে নিজেদের বিস্তার করেই চলেছে। ভাষা সব সময় গতিশীল। বিভিন্ন সম্প্রদায় সম্পর্কে যেমন আজ পৃথিবীর  বিভিন্ন অঞ্চলে খোঁজ মিলছে তেমন ভাষাও এ সকল সম্প্রদায়গুলির দ্বারা আমাদের এ বিশ্বে দ্রুত ছড়িয়ে যাচ্ছে। 

 

তবে একটা আশঙ্কার বিশয় যে, বিশ্বে ৪০% ভাষা এখন প্রায় বিপন্ন, অর্থাৎ ২৮৯৫ টি ভাষা পৃথিবী থেকে প্রায় বিলুপ্ত হয়ে যাওয়ার আশংকায় আছে এবং অনেকগুলো এরি মধ্যে হারিয়ে গিয়েছে।

ভাষাবিদদের গবেষণায় এ সম্পর্কে একটা বিষয় উঠে এসেছে, তা হল যখন কোন ভাষায় কথা বলা মানুষের সংখা কমতে থাকে, তখন সে ভাষায় কথা বলা মানুষ গুলো তাদের পরবর্তী জেনারেশন বা বংশধরকে নতুন কোন শক্তিশালী ভাষায়(যে ভাষায় অনেক বেশি মানুষ কথা বলে থাকে) কথ বলার বাপারে উৎসাহিত  করে এবং সে ভাষায় কথা বলাতে অভ্যস্ত করতে থাকে।

বিপন্ন ভাষার প্রকৃতিগত কারণেই, এ সকল ভাষাতে প্রায়শই খুব কম ভাষাভাসির মানুষ দেখা যায় এবং আস্তে আস্তে সেগুলি সম্পর্কে তথ্য পাওয়া কঠিন হয়ে পারে।

 

শীর্ষ ভাষা কোনগুলো? 

ম্যান্ডারিন- পৃথিবীতে কথা বলার জন্য ২য় সবচেয়ে বেশি যে ভাষা ব্যাবহার করা হয় তা হল-মান্দারিন বা ম্যান্ডারিন। এ ভাষায় কথা বলে চীনের প্রায় ১১১ কোটিরও বেশি মানুষ। পৃথিবীর মোট ২৯ টি দেশে এ ভাষায় মানুষ কথা বলে থাকে। চিনের মোট জনসংখ্যার ৯০% (১২৮ কোটি) এর বেশি মানুষ শুধুমাত্র উ-চাইনিজ ও মান্দারিন ভাষাতে কথা বলে থাকে। 

 

ইংরেজি- আপনি ভেবে অবাক হবেন যে, বিশ্বের ১৪৬ টিরও বেশি দেশে ইংরেজি ভাষার প্রচলন থাকলেও এই মাত্র কিছুদিন আগেও এটা ভাষার দিক দিয়ে কিন্তু পৃথিবীতে ২য় অবস্থানে ছিল। তবে ইংরেজি, ভাষার দিক দিয়ে বর্তমানে ১ম স্থানে রয়েছে।

ইউনাইটেড কিংডম (ইংল্যান্ড, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ) এর মানুষ তাদের প্রধান ভাষা হিসেবে মূলত ইংরেজি ব্যাবহার করলেও  উপনিবেশিক শাসনের কারনে ইংরেজি ভাষা পৃথিবী ব্যাপী ছড়িয়ে পরার জন্য এখন অনেক দেশ ইংরেজিকে তাদের প্রধান ভাষা হিসেবে গণ্য করে থাকে।

পৃথিবীর ১০৬ টি দেশের প্রায় ৩৮ কোটি মানুষ আছে যারা তাদের প্রধান ভাষা হিসেবে ইংরেজি ব্যাবহার করে থাকে। তবে সারা পৃথিবীতে ১১৩ কোটির বেশি মানুষ বর্তমানে ইংরেজি ভাষাতে কথা বলে থাকে।   

 

হিন্দি- পৃথিবীর ৩য় বৃহত্তম ভাষা হল হিন্দি। পৃথিবীর ৫ টি দেশ তাদের প্রধান ভাষা হিসেবে হিন্দিকে ব্যবহার করে থাকে। হিন্দি ভাষা মূলত ইন্ডিয়াতে বেশি ব্যাবহার হলেও অন্যান্য দেশ মিলিয়ে প্রায় ৬১.৫৪ কোটি মানুষ এ ভাষায় কথা বলে।

অবাক করা একটি বিষয় হল, হিন্দি ইন্ডিয়ার প্রধান ভাষা হলেও ১৩০ কোটিরও বেশি মানুষের দেশে মাত্র ৬১.২ কোটি মানুষ হিন্দি ভাষা তে কথা বলে, এবং এদের মধ্যে মাত্র প্রায় ৪০ কোটি মানুষ যারা তাদের প্রধান ভাষা হিসেবে হিন্দি ব্যাবহার করে থাকে।

 

স্প্যানিশ- পৃথিবীর ৪র্থ বৃহত্তম ভাষা স্প্যানিশ, যা পৃথিবীর ৩১ টি দেশ তাদের প্রধান ভাষা হিসেবে ব্যবহার করে আসছে। পৃথিবীর মোট ৩১টি দেশের প্রায় ৫৪ কোটি মানুষ স্প্যানিশ ভাষায় কথা বলে থাকে। এদের মধ্যে শুধুমাত্র স্পেন এবং অন্যান্য দেশের ৪৬ কোটির বেশি মানুষ স্প্যানিশ কে তাদের প্রধান ভাষা হিসেবে ব্যাবহার করে থাকে এবং অবশিস্ট প্রায় ৮ কোটি মানুষ স্পানিশকে তাদের ২য় ভাষা হিসেবে ব্যাবহার করে।

১৫ থেকে ১৮ শতকে ইংরেজ উপনিবেশ এর পাশাপাশি আফ্রিকা এবং উত্তর ও মধ্য আমেরিকার বেশিরভাগ  অঞ্চলে স্প্যানিশ উপনিবেশিক শাসন বাবস্থা গড়ে উঠার কারনে এ ভাষার প্রসার এতোটা ব্যাপক ভাবে ঘটেছে। বর্তমান আমেরিকার কিছু অঞ্চল (টেক্সাস, ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো) একসময় মেক্সিকোর অধিনে থাকার কারনে এখানে কিছু স্প্যানিশ ভাষাভাসির দেখা পাওয়া যায়।

এশিয়ার একমাত্র ফিলিপাইনে কিছু স্প্যানিশ ভাষার ব্যাবহার দেখা যায়। অবাক করা বিষয় হল স্প্যানিশ ভাষা ইউরোপ কেন্দ্রিক হলেও, সেখানকার বেশির ভাগ ভাষাভাষী এটাকে তাদের ২য় প্রধান ভাষা হিসেবে ব্যাবহার করতেই বেশি ভালোবাসে।

 

ফ্রেঞ্চ এবং আরবি- ভাষার দিক দিয়ে ৫ম ও ৬ ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে ফ্রেঞ্চ এবং আরবি। পৃথিবীতে ফ্রেঞ্চ ভাষা ব্যবহারকারীর সংখ্যা ২৭.৯৮ কোটি। কিন্তু মজার বিষয় হল, মাত্র ৮ কোটিরও কম মানুষ এ ভাষাকে তাদের প্রধান ভাষা হিসেবে ব্যাবহার করে, এবং বাকি ২০ কোটির বেশি মানুষ তাদের ২য় প্রধান ভাষা হিসেবে ফ্রেঞ্চ ব্যাবহার করে। 

অন্যদিকে, আরবি ভাষা ব্যবহারকারির সংখ্যা ২৭.৩৯ কোটি, যার মধ্যে শুধুমাত্র সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যর  আরব দেশ গুলো প্রধানত আরবি ভাষাতে কথা বলে থাকে। এ ছাড়া কিছু মুসলিম দেশ এখন আরবি ভাষা ব্যবহার করছে।

 

বাংলা- পৃথিবীতে ৭ম প্রধান ভাষা হল বাংলা। বর্তমানে বাংলা ভাষাতে ২৬ কোটি ৫০ লক্ষেরও বেশি মানুষ কথা বলে। সাধারনত বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ এবং সারা পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বসবাস করা বাঙ্গালিরা বাংলা ভাষাতে কথা বলে থাকে। বাংলা ভাষা দিনে দিনে সমৃদ্ধ হচ্ছে, আফ্রিকার দেশ সিয়েরা লিওন বাংলাকে তাদের প্রধান ভাষা হিসেবে গ্রহণ করেছে।

জনপ্রিয় ভাষার তালিকার দিকে যদি আমরা তাকাই তবে দেখা যায়, ইংরেজি হল প্রধান জনপ্রিয় ভাষা এবং এটা এতটাই জনপ্রিয় যে ভাষাভাষীর সংখ্যা বিবেচনা করলে এটা মান্দারিন ভাষা কে পেছনে ফেলে দিয়েছে, মান্দারিন শুধুমাত্র  চিনের উপ-ভাষা হবার কারনে এ ভাষা মূলত কিছু অঞ্চলের মধ্যেই সীমাবদ্ধ এবং এটি ইংরেজি থেকে জনপ্রিয়তার দিক দিয়ে অনেক পিছিয়ে আছে।

এর কারন হচ্ছে মান্দ্রিন ভাষা মূলত একটি অঞ্চলকে কেন্দ্র করে গড়ে উঠেছে। অন্য দিকে ইংরেজদের উপনিবেশিক শাসন বাবস্থা ইংরেজি ভাষাকে সারা বিশ্বে ছড়িয়ে দেয়ার কারনে এটা পৃথিবীর এত মর্যাদাশীল ভাষায় রুপান্তর হয়েছে। 

পৃথিবীর ৮৮% এর বেশি মানুষ তাদের স্থানিয় ভাষায় কথা বলতে বেশি পছন্দ করলেও প্রায় বেশির ভাগ মানুষেরই একটি ২য় প্রধান ভাষা থাকে, এবং ২য় প্রধান ভাষা হিসেবে ইংরেজি কে বেছে নেয়ার কারনে ইংরেজি ভাষার জনপ্রিয়তা অন্যান্য ভাষা থেকে অনেক বেশি।

 

তথ্যসুত্রঃ- https://en.wikipedia.org/wiki/Language

https://www.britannica.com/topic/language

https://www.thoughtco.com/what-is-a-language-1691218

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top